Category Archives: অর্থনীতি
হাওরের কান্না থামবে কি শুধু বাঁধে!

আজাদুর রহমান চন্দন

দেশের উত্তর-পূর্বাঞ্চলের সাত জেলার বড় অংশই হাওর। আর ওসব হাওরে বছরে একটিই মাত্র ফসল হয়, বোরো ধান। কিন্তু গত দুই দশকে গড়ে প্রতি তিন বছরেও একবার পুরো ফসল ঘরে তুলতে পারেননি 4হাওরের কৃষকরা। টানা কয়েক বছর ফসল মার যাওয়ার পর ২০০৮ সালে হাওরে বোরো ধান কৃষকের মুখে হাসি ফুটিয়েছিল। এর পরের ৯ বছরের মধ্যে মাত্র দুবার পুরো ফসল ঘরে তুলতে সক্ষম হন হাওরের কৃষক। অসময়ে কয়েকদিনের টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে এ বছর ধান গাছে থোর আসতে না আসতেই কোথাও বাঁধ ভেঙে, কোথাও বাঁধ উপচে পানি ঢুকে তলিয়ে গেছে প্রায় সব হাওর। আগের বছর হাওরে বাঁধ ভেঙে কোথাও পাকা, কোথাও আধাপাকা বোরো ধান নষ্ট হয়েছিল চৈত্রের শেষ থেকে বৈশাখের শুরুতে। সে বছর ৪০ শতাংশের মতো ফসল তুলতে পেরেছিলেন হাওরের কৃষকরা। ২০১৫ সালে অকাল বন্যায় হাওরে ফসল নষ্ট হয়েছিল শতকরা ৪০ ভাগের মতো।
বেশ কয়েক বছর আগে বেসরকারি সংস্থা সিএনআরএসের এক সমীক্ষায় বলা হয়েছিল, ১৯৯৯ থেকে ২০০৪ সাল পর্যন্ত— পাঁচ বছরে শুধু সুনামগঞ্জের হাওরাঞ্চলে আগাম বন্যায় বোরো ফসলের ক্ষতি হয় ৫৮৭ কোটি ১২ লাখ ১৮ হাজার টাকার। অন্যান্য সূত্রের হিসাবে অবশ্য ক্ষতির পরিমাণ অনেক বেশি। ২০০৪ সালের মে মাসে অ্যাকশন এইড বাংলাদেশের সহায়তায় রাজধানীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘হাওরবাসী রক্ষায় নাগরিক উদ্যোগ’-এর পক্ষ থেকে দাবি করা হয়, ওই বছর এপ্রিলে পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে সুনামগঞ্জে বোরো ফসলের ক্ষতি হয়েছিল ৪৫০ কোটি টাকার।
পাহাড়ি ঢলে প্রায় বছরই বোরো ফসলের এ রকম ক্ষতি হয়ে থাকে কিশোরগঞ্জ, নেত্রকোনা, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও ব্রাহ্মণবাড়িয়া জেলার হাওরাঞ্চলেও। Continue Reading →